মোবাইল স্লো কাজ করলে কিভাবে ফাস্ট করবেন?

আজকাল সব মানুষই স্মার্টফোন ব্যবহার করে। কিন্তু অনেক সময় দেখা যায় দীর্ঘ দিন ব্যবহারের ফলে মোবাইলে নানা রকম সমস্যা দেখা দেয়। একটি জিনিস পুরনো হলে তাতে সমস্যা দেখা দিবে এটাই স্বাভাবিক, কারণ একটা জিনিস অনেক দিন ব্যবহারের ফলে তার কর্ম ক্ষমতা হ্রাস পাবেই। কিন্তু যদি কিছু ট্রিকস ও টিপস মেনে চলা যায় তাহলে এসব সমস্যা অনেকটাই কমিয়ে আনা যায়। স্মার্টফোনের একটা কমন সমস্যা হলো যখন এটি পুরনো হয়ে যায় তখন এটি স্লো কাজ করে। তাই আজকের আর্টিকেলে আমি কথা বলব কিভাবে আপনার ধীর গতির মোবাইলকে ফাস্ট করতে পারবেন। আশাকরি আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।

মোবাইল স্লো কাজ করলে করণীয়


মোবাইল স্লো কাজ করে কেন এবং কিভাবে মোবাইলের গতি বাড়ানো যায়?

মোবাইল স্লো হ‌ওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে। তবে প্রধান কারন হলো কম দামি মোবাইল পুরনো হলে স্লো কাজ করে। মোবাইল ধীর গতির হ‌ওয়ার কারণগুলো নিচে উল্লেখ করা হলো :

অনেক অ্যাপস ইন্সটল করা

আপনার মোবাইলে যত কম অ্যাপস ইন্সটল করবেন মোবাইল ততো ভালো থাকবে। যখন আপনি অনেকগুলো অ্যাপস ইন্সটল করেন তখন সেটায় অনেক লোড পড়ে যায় এজন্য মোবাইল স্লো কাজ করে। বিশেষ করে বড় সাইজের অ্যাপসগুলো ইন্সটল করা থাকলে মোবাইল স্লো হয়ে যায়। আপনার মোবাইলের র্যাম যদি কম হয় তাহলে বেশি অ্যাপস ইন্সটল করার প্রয়োজন নেই।

অপারেটিং সিস্টেম আপডেট না করা

আপনি যদি দীর্ঘদিন ধরে মোবাইলের এক‌ই ভার্সন ব্যবহার করেন তাহলেও মোবাইল স্লো কাজ করতে পারে। মোবাইল ফাস্ট করার জন্য অপারেটিং সিস্টেম নিয়মিত আপডেট রাখুন।

অ্যাপস আপডেট করা

মোবাইলের অ্যাপসগুলো প্রতিনিয়ত আপডেট করা হয়। আপনি যদি পুরনো অ্যাপস ব্যবহার করেন তাহলে আপনার মোবাইল স্লো হতে পারে। তাই মোবাইলের গতি বাড়ানোর জন্য প্লে স্টোর থেকে অ্যাপসগুলো নিয়মিত আপডেট করুন।

মেমরি স্টোরেজ ফুল করা

ফোন মেমোরি ফুল করে রাখলেও মোবাইল স্লো কাজ করে। তাই প্রয়োজনীয় সব ফাইল আলাদা কোন পেনড্রাইভে বা মেমোরিতে রাখুন। কারণ ফোন মেমোরি ফুল করা থাকলে র্যাম আর ফাঁকা থাকে না যার ফলে মোবাইল স্লো হয়ে যায়।

ব্যাটারী পুরনো হলে

ব্যাটারী পুরনো হয়ে গেলে অনেক সময় মোবাইল গরম হয়ে যায় কিংবা স্লো কাজ করে তাই আপনার মোবাইলের ব্যাটারি যদি পুরনো হয় সেটা পরিবর্তন করুন।

আরো পড়ুন :

মোবাইলে এমবি বেশি কাটলে করণীয়

মোবাইলের তিনটি ইমার্জেন্সি সেটিংস

মোবাইলের গতি বাড়ানোর জন্য দুটি কার্যকরী উপায়

ফ্যাক্টরী রিসেট করুন।

দীর্ঘদিন ব্যবহারের ফলে মোবাইল স্লো হয়ে গেলে আপনার মোবাইলের ফ্যাক্টরী রিসেট করুন। এতে আপনার মোবাইল থেকে অপ্রয়োজনীয় সবকিছু মুছে পরিষ্কার হয়ে যাবে যার ফলে আপনার মোবাইল আগের চেয়ে দ্রুত গতিতে কাজ করবে।

ডেভলপার অপশন

মোবাইলের ডেভলপার অপশনে গিয়ে কিছু সেটিংস পরিবর্তন করে দিলে আপনার মোবাইলের গতি বৃদ্ধি করতে পারবেন। এই অপশন থেকে মোবাইলের গতি ইচ্ছে মতো কমানো ও বাড়ানো যায়। তবে গতি বাড়ানোর জন্য আপনাকে যা করতে হবে তা নিচে পয়েন্ট আকারে দেওয়া হলো এই পয়েন্টগুলো ফলো করে ডেভলপার অপশন থেকে মোবাইলের গতি বৃদ্ধি করতে পারবেন।

  • মোবাইলের Settings অপশনে চলে যান।
  • এরপর System চলে যান।
  • About Phone অপশনে যান।
  • Build Number লেখায় ছয় বার ক্লিক করুন।
  • ওখানে ছয় বার ক্লিক করার পর মোবাইলের পিন নম্বর চাইবে আপনার পিন/প্যাটার্ণ/পাস‌ওয়ার্ড যেটাই থাকুক না কেন সেটা দিয়ে আনলক করলে Devoloper options নামে নতুন একটি অপশন চালু হবে।
  • ব্যাক করে Devoloper options এ যান।
  • Devoloper options থেকে নিচের দিকে গেলে Window animation scale নামে একটি অপশন পাবেন আপনারা সেখানে যাবেন।
  • সেখানে Animation scale 0.5x করে দিলে আপনার মোবাইলের গতি আগের চেয়ে অনেক বেশি বৃদ্ধি পাবে

ডেভলপার অপশন থেকে কিভাবে গতি বৃদ্ধি করতে হয় এটা দেখতে চাইলে এই ভিডিওটি দেখুন।



এখানে আমি যেভাবে বললাম সেভাবে আপনার মোবাইলে Devoloper options নাও খুঁজে পেতে পারেন কারণ সব মোবাইলে এক রকম সেটিংস নেই। তাই সহজেই খুঁজে পাওয়ার জন্য আপনার মোবাইলের সেটিংস এর সার্চ অপশনে গিয়ে Build Number লিখে সার্চ করুন। এরপর Build Number এ গিয়ে পূর্ববর্তী নির্দেশনা অনুসরণ করুন।

আশাকরি আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। এরকম আরো নিত্য নতুন প্রয়োজনীয় আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন।

Post a Comment