মোবাইলে এমবি বেশি কাটলে কিভাবে এমবি সাশ্রয় করবেন?

আজকাল সবাই ইন্টারনেট ব্যবহার করে। কিন্তু সবাই তো আর ওয়াইফাই দিয়ে আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করতে পারেনা। যারা গ্রামে থাকে তাদের বেশির ভাগ মানুষই ডাটা প্যাক কিনে ইন্টারনেট ব্যবহার করে। অনেকের মোবাইলে খুব তাড়াতাড়ি এমবি শেষ হয়ে যায়। যার ফলে ইন্টারনেট খরচ বেড়ে যায়। তাই যাদের মোবাইলে এমবি বেশি কাটে তারা এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়বেন।

মোবাইলে এমবি বেশি কাটলে কিভাবে এমবি সাশ্রয় করবেন?


মোবাইলে এমবি বেশি কাটার কারণ :

মোবাইলে অনেক সময় অনেকগুলো অ্যাপস ইন্সটল করা থাকে, ফলে যখন ইন্টারনেট কানেকশন চালু করা হয় তখন সেই অ্যাপসগুলো ব্যাকরাউন্ডে চলতে থাকে আর সেগুলো চলার জন্য ডাটা প্রয়োজন হয়। একসাথে সবগুলো অ্যাপস ডাটা খরচ করার ফলে এমবি তাড়াতাড়ি শেষ হয়ে যায়। তাই এমবি খরচ হয়। আপনার মোবাইলে যদি অল্প কয়েকটি অ্যাপস চালু করা থাকে তাহলে আপনার এমবি কম কাটবে কিন্তু এটা কোন সমাধান নয়। আজ আপনাদের বলবো কিভাবে একটি সেটিংস চালু করার মাধ্যমে আপনারা আপনাদের ডাটা সাশ্রয় করতে পারবেন।

মোবাইলে বেশি এমবি কাটলে করণীয় কী?

আপনি যদি ডাটা প্যাক কিনে ইন্টারনেট ব্যবহার করেন এবং আপনার মোবাইলে যদি এমবি বেশি খরচ হয় তাহলে আপনাকে আপনার মোবাইলের সেটিংসে গিয়ে একটি অপশন চালু করে দিতে হবে। এর ফলে আপনি যে অ্যাপসটি ব্যবহার করবেন শুধু মাত্র সেই অ্যাপস থেকেই এমবি কাটবে। অনান্য অ্যাপসগুলো ব্যাকরাউন্ডে ডাটা কাটবে না, অর্থাৎ আপনি যে অ্যাপস ব্যবহার করবেন শুধু মাত্র সেই অ্যাপসটিই চালু থাকবে বাকি অ্যাপসগুলো বন্ধ থাকবে। এই সেটিংসটি চালু করলে আপনার ডাটা অনেক বেঁচে যাবে।

সেটিংসটি কিভাবে চালু করবেন?

  • আপনার মোবাইলের Settings অপশনে যাবেন।
  • Network connection এ যাবেন।
  • SIM cards and mobile networks এ যাবেন।
  • Data usage এ যাবেন।
  • Data usage এ গেলে Data saver নামে একটি অপশন আছে সেটা চালু করে দিলে আপনার এমবি কম কাটবে।

এখানে আমি যেভাবে বললাম সব মোবাইলে এরকম নাও থাকতে পারে। তাই Data saver অপশনটি খুঁজে পাওয়ার জন্য আপনারা Settings এর সার্চ অপশনে গিয়ে যদি Data saver লিখে সার্চ করেন তাহলে সহজেই খুঁজে পাবেন।

এই আর্টিকেলটি যদি বুঝতে কোন অসুবিধা হয় তাহলে এই ভিডিওটি দেখতে পারেন



আশাকরি আর্টিকেলটি পড়ে আপনাদের ভালো লেগেছে। এরকম আরো নিত্য নতুন প্রয়োজনীয় আর্টিকেল পড়তে আমাদের সাথেই থাকুন।

Post a Comment