মেসেঞ্জার টিপস এবং ট্রিকস : ১৫ টি সেটিংস যা চ্যাটিং কে মজার করে তুলবে।

আমরা যারা ফেসবুক ব্যবহার করি তারা সবাই বন্ধুদের সাথে যোগাযোগ করার জন্য মেসেঞ্জার ব্যবহার করে থাকি। চ্যাটিং অ্যাপস হিসেবে মেসেঞ্জার অনেক জনপ্রিয় একটি টুলস। নিত্যনতুন আপডেট ও ফিচার যুক্ত করার ফলে দিন দিন আরো আর্কষনীয় হচ্ছে মেসেঞ্জার। মেসেঞ্জার ব্যবহার করে বন্ধুদের সাথে অনেক ভাবে আড্ডা দেওয়া যায়। বন্ধুদের সাথে আড্ডা দেওয়ার জন্য মেসেঞ্জারের রয়েছে বিভিন্ন রকম ফিচার। এসব ফিচার ব্যবহার করে আপনার চ্যাটিং আরো আর্কষনীয় করে তুলতে পারবেন। তাই আজকে আমি কথা বলব বন্ধুদের সাথে চ্যাটিং করার সময় কি কি ফিচার ব্যবহার করতে পারবেন এবং কিভাবে করবেন? আশাকরি পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়বেন।

মেসেঞ্জার টিপস এবং ট্রিকস : ১৫ টি সেটিংস যা চ্যাটিং কে মজার করে তুলবে।


অডিও মেসেজ

মেসেঞ্জারের মাধ্যমে খুব সহজেই আপনার বন্ধুদের কাছে অডিও মেসেজ পাঠাতে পারবেন। এজন্য যার কাছে অডিও বার্তা পাঠাবেন তার ইনবক্স ওপেন করলে নিচে একটি মাইক্রোফোনের আইকন দেখতে পারবেন। ওই মাইক্রোফোন আইকনে চাপ দিয়ে ধরে যতক্ষণ কথা বলবেন ততক্ষণ রেকর্ড হতে থাকবে, যখন মাইক্রোফোন আইকন ছেড়ে দিবেন তখন রেকর্ডকৃত অডিও সেন্ড হয়ে যাবে।

অডিও মেসেজ


লোকেশন শেয়ার

আপনি চাইলে মেসেঞ্জার ব্যবহার করে আপনার বন্ধুদের সাথে আপনার লোকেশন শেয়ার করতে পারবেন। এজন্য যার কাছে আপনার অবস্থান জানাতে চান তার ইনবক্স অপেন করুন, এরপর নিচে বামদিকের কোনায় চারটি বিন্দু দেখতে পারবেন, সেখানে প্রবেশ করলেই লোকেশন পাঠানোর অপশন পেয়ে যাবেন।

লোকেশন শেয়ার


অডিও/ভিডিও কল

মেসেঞ্জারের মাধ্যমে অডিও কিংবা ভিডিও কলে সরাসরি কথা বলা যায়। কারো সাথে কথা বলতে চাইলে তার ইনবক্স ওপেন করবেন। এরপর উপরের দিকে তাকালে দেখবেন কল করার অপশন রয়েছে। সেখান থেকে সরাসরি কল করতে পারবেন। তবে যার কাছে কল করবেন তাকে মেসেঞ্জারে এক্টিভ থাকতে হবে।

মেসেঞ্জার থেকে কল


সাউন্ড ইমুজি

এখন থেকে আপনি চাইলে শব্দ যুক্ত ইমুজি পাঠাতে পারবেন, এজন্য যার কাছে শব্দ যুক্ত ইমুজি পাঠাতে চান, তার ইনবক্স ওপেন করে মেসেজ বক্স থেকে ইমুজি আইকনে ক্লিক করলে ডানদিকে একটি সাউন্ডের আইকন দেখতে পারবেন। সেখান থেকে অডিও শব্দ যুক্ত ইমুজি পাঠাতে পারবেন।

সাউন্ড ইমুজি


কথোপকথন ডিলিট

আপনি যদি মনে করেন যে কারো সাথে শেয়ার করা কথোপকথন ডিলিট করতে হবে, তাহলে সেটাও করতে পারবেন। এজন্য যার সাথে করা চ্যাটিং ডিলিট করতে চান তার ইনবক্সে যাবেন, এরপর উপরের দিকে যে ( i ) আইকন আছে সেখানে প্রবেশ করবেন এরপর উপরের দিকে তিনটি বিন্দু দেখতে পারবেন সেখানে প্রবেশ করলে Delete Conversation নামে একটি লেখা দেখবেন। সেখান থেকেই আপনি আপনার সমস্ত কথোপকথন ডিলিট করতে পারবেন।

ডিলিট কথোপকথন


মিউট মেসেজ

আপনি যদি কারো মেসেজ কিংবা কলের নোটিফিকেশন পেতে না চান সেটাও করতে পারবেন। এজন্য পূর্বের মতো চ্যাটিং অপেন করে ( i ) আইকনে প্রবেশ করলে যার সাথে মেসেজ কিংবা কল মিউট করতে চান তার প্রোফাইল ছবির নিচে ডান দিকে একটি নোটিফিকেশন আইকন দেখতে পারবেন সেখান থেকে তাকে মিউট করতে পারবেন।

মিউট মেসেজ

ফেসবুকে স্মার্ট হওয়ার উপায়

চ্যাট থিম পরিবর্তন

আপনি ইচ্ছে করলে চ্যাটিং থিম পরিবর্তন করতে পারবেন, এজন্য যার সাথে চ্যাট থিম পরিবর্তন করবেন তার ইনবক্স থেকে ( i ) বাটনে চাপ দিলে Theme নামে একটি অপশন পাবেন, সেখানে প্রবেশ করলেই বিভিন্ন ধরনের থিম পেয়ে যাবেন সেখান থেকে আপনার পছন্দ মতো থিম বেছে নিতে পারবেন।

থিম পরিবর্তন


ইমুজি পরিবর্তন

চ্যাটিং ইনবক্সে ডিফল্ট ভাবে থাম্বস আপ বা লাইকের ইমুজি দেওয়া থাকে। আপনি চাইলে এটিকেও পরিবর্তন করে নিতে পারেন, এজন্য পূর্বের মতো ( i ) বাটনে ক্লিক করে Emoji অপশনে ক্লিক করলে অনান্য ইমুজিগুলো পেয়ে যাবেন। এরপর সেখান থেকে আপনার পছন্দ মতো ইমুজি সেট করতে পারবেন।

ইমুজি পরিবর্তন


ডাকনাম

আপনার বন্ধুরা হয়তো নিজের প্রকৃত নাম দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করেছে, এবং মেসেঞ্জারে সেই নামটাই আপনার কাছে প্রদর্শিত হয়। কিন্তু আপনি চাইলে আপনার বন্ধু্র ডাকনাম দিতে পারবেন। এজন্য পূর্বের মতো যার ডাকনাম দিতে চান তার ইনবক্স ওপেন করে ( i ) আইকনে প্রবেশ করলে নিচে Nicknames নামে একটি অপশন পাবেন, সেখান থেকে আপনার ডাকনাম এবং আপনার বন্ধুর ডাক নাম পরিবর্তন করতে পারবেন।

ডাকনাম


নির্দিষ্ট মেসেজ সার্চ

কারো কাছে পাঠানো হয়েছে এমন কোন নির্দিষ্ট মেসেজ খুঁজে পেতে চাইলে আপনাকে কষ্ট করে পুরো কথোপকথন চেক করে খুঁজতে হবে না। আপনি সেটা সার্চ করলেই পেয়ে যাবেন। এজন্য যার কাছে পাঠানো মেসেজ খুঁজে পেতে চান তার ইনবক্স ওপেন করে ( i ) আইকনে ক্লিক করলেই নিচে Search in conversation নামে একটি অপশন পেয়ে যাবেন। সেখানে প্রবেশ করলে আপনি সার্চ করার অপশন পেয়ে যাবেন, সেখানে আপনি যদি কিছু লিখে সার্চ করেন, তাহলে সেই লেখাটি যদি কথোপকথনে থেকে থাকে তাহলে সেটা বের হবে।

Search conversation


নোটিফিকেশন এবং সাউন্ড

এই অপশন থেকে আপনি চাইলে আপনার বন্ধুর মেসেজ কিংবা কলের নোটিফিকেশন এবং সাউন্ড কাস্টমাইজড করে নিতে পারবেন। অর্থাৎ তার মেসেজের নোটিফিকেশন মিউট করতে পারবেন। কল কিংবা মেসেজের রিংটোন পরিবর্তন করতে পারবেন, ভাইব্রেট করতে পারবেন। এছাড়াও আরো অনেক ধরনের সেটিংস আছে এখানে, যেগুলো নিজের পছন্দ মতো কাস্টমাইজড করে নিতে পারবেন। এই অপশনে যাওয়ার জন্য যার সাথে সাউন্ড কিংবা নোটিফিকেশন পরিবর্তন করতে চান তার ইনবক্স থেকে ( i ) আইকনে ক্লিক করে Notification & Sounds অপশনে যেতে হবে তাহলেই সবকিছু পরিবর্তন করতে পারবেন।

নোটিফিকেশন এবং সাউন্ড


সিক্রেট চ্যাটিং

আপনি চাইলে সিক্রেট ভাবে চ্যাটিং করতে পারবেন যার কথোপকথন সাধারণ চ্যাট ইনবক্সে থাকবে না। এজন্য যার সাথে সিক্রেট কথা বার্তা বলবেন তার ইনবক্স থেকে ( i ) আইকনে প্রবেশ করে Go to secret conversation এ প্রবেশ করলে নির্দিষ্ট সময়ের জন্য সিক্রেট ভাবে চ্যাটিং করতে পারবেন, যা সাধারণ চ্যাট বক্সে যুক্ত হবে না।

সিক্রেট চ্যাটিং


ভ্যানিশ মোড

কারো সাথে চ্যাটিং করার পর আপনার যদি মনে হয় সে স্ক্রিনশর্ট নিতে পারে অথবা চ্যাটিং রেকর্ড করতে পারে। তাহলে আপনি ভ্যানিশ মোড ফিচারটি ব্যবহার করে নিরাপদ থাকতে পারবেন। কারণ এটি চালু করলে ওপাশের মানুষটি কোন স্কিনশর্ট কিংবা স্ক্রিন রেকর্ড করতে পারবে না।

এই অপশনটি চালু করার জন্য যার সাথে চ্যাট করেছেন তার ইনবক্স ওপেন করুন। এরপর ( i ) আইকন থেকে Vanish mode অন করুন। এরপর আপনি এটা অফ না করা পর্যন্ত কেউ স্ক্রিনশর্ট কিংবা ভিডিও রেকর্ড করতে পারবে না।

ভ্যানিশ মোড


ইগনোর মেসেজ

কেউ যদি আপনাকে মেসেঞ্জারের ইনবক্সে অযথা মেসেজ দিয়ে বিরক্ত করে তাহলে তার মেসেজ ইগনোর করতে পারবেন। এতে সে বুঝতে পারবে না যে আপনি তাকে ইগনোর করছেন, তার মেসেজ আপনার কাছে আসবে ঠিকই কিন্তু কোন নোটিফিকেশন এসে আপনাকে বিরক্ত করবে না। তার মেসেজগুলো স্প্যামিং যুক্ত হবে। এই অপশনটি চালু করতে চাইলে ( i ) বাটন থেকে Ignore messages অপশনে যেতে হবে। সেখান থেকে এটি চালু করতে পারবেন।

ইগনোর মেসেজ


ব্লক করা

আপনি চাইলে কাউকে মেসেঞ্জার থেকে ব্লক করে দিতে পারবেন। মেসেঞ্জার থেকে দুই ভাবে ব্লক করা যায় যেমন ;

১. মেসেঞ্জার থেকে ব্লক

২. ফেসবুক থেকে ব্লক

যদি মনে করেন কাউকে শুধু মেসেজ ব্লক করে রাখবেন ফেসবুক থেকে নয়। তাহলে সে আপনাকে মেসেজ কিংবা কল করতে পারবে না, তবে লাইক কমেন্ট করতে পারবে, আপনার প্রোফাইল দেখতে পারবে।

আর যদি ফেসবুক থেকে ব্লক করে দেন তাহলে সে কোন লাইক কমেন্ট কিংবা মেসেজ কিছুই করতে পারবে না।

এই অপশনটি চালু করার জন্য ( i ) বাটন থেকে নিচের দিকে গেলে Block অপশনটি পেয়ে যাবেন যেখানে প্রবেশ করলে দুইটা অপশন পাবেন 

  1. Block messages and calls
  2. Block on Facebook

এখানে প্রথমটি হলো শুধু মেসেঞ্জার থেকে ব্লক আর দ্বিতীয়টি হলো পুরোপুরি ভাবে ফেসবুক থেকে ব্লক।

ব্লক মেসেজ

আরো পড়ুন :

আমাদের শেষ কথা

মেসেঞ্জার প্রতিনিয়ত আপডেট করা হয় এবং তাতে নিত্যনতুন ফিচার যুক্ত করা হয়। তাই মেসেঞ্জারের আপডেটের সাথে সাথে আমাদের এই আর্টিকেলটিও আপডেট করা হবে। এই আর্টিকেলে আমি নির্দিষ্ট কোন ব্যাক্তির সাথে করা যায় এমন সেটিংসগুলো নিয়ে আলোচনা করেছি। আপনি যদি আপনার মেসেঞ্জার সেটিংস নিয়ে বিস্তারিত জানতে চান তাহলে মেসেঞ্জারের গুরুত্বপূর্ণ সেটিংস সমূহ আর্টিকেলটি পড়তে পারেন।


Post a Comment