কীভাবে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখবেন

ওয়েব ডিজাইন কি ?

Web Design বলতে বোঝায় ইন্টারনেটে প্রদর্শিত ওয়েবসাইটের ডিজাইন কে বোঝায় । Web designer দের কাজ হলো ওয়েবসাইট দেখতে কেমন হবে তা নির্ধারণ করা । Web designer  একটি ওয়েবসাইটের সম্পূর্ণ template তৈরি করে এবং সেই ওয়েবসাইটের layout কেমন হবে , menu bar কোথায় show  করবে , Haider কোন জায়গায় show করবে image গুলো কিভাবে show করবে ইত্যাদি ওয়েব ডিজাইনার করে থাকে । একজন web designer ব্রাউজারে ওয়েব সাইটটি দেখতে কেমন হবে ও ওয়েবসাইটের information গুলো কিভাবে উপস্থাপন করবে এবং কিছু একজন ওয়েব ডিজাইনার ক্ষেত্রে ওয়েবসাইটের বিষয়বস্তু নিয়ে কাজ করে ‌। এই সকল কাজই একজন web designer করে থাকে । ‌


ওয়েব ডেভলপার কি ?

Web Developer একটি ওয়েবসাইটে প্রাণ সঞ্চার করে করে থাকে । Web designer একটি ওয়েবসাইটের বাহিক রূপটা বা টেমপ্লেট তৈরি করে কিন্তু তারা কোন মেনুতে ক্লিক করলে কোন লিংকে যাবে এবং কোথায় ক্লিক করলে কোন পেজ ওপেন হবে তা একজন web designer করে না , আর এই কাজটাই একজন Web Developer  করে থাকে । একজন web developer তৈরিকৃত ওয়েবসাইটের টেমপ্লেটটির markup language কে programming language সাথে যুক্ত করে দেয় । 


কেন ওয়েব ডেভলপমেন্ট শিখবেন?

Web designer and developer  তাদের জন্য পারফেক্ট পেশা যারা creative বা নতুন কিছু করতে চায় ।  বর্তমানে ইন্টারনেটের ওয়েব সাইটের সংখ্যা প্রায় কয়েক বিলিয়ন যা প্রতিনিয়ত বেড়েই চলেছে । Web developer হলে আপনি নিজে যেকোনো ওয়েবসাইট তৈরি করতে পারবেন । আর আপনি বিভিন্ন মার্কেটপ্লেস থেকে বিভিন্ন লোকের website তৈরি করে দিয়ে ভালো পরিমাণের একটা অর্থ উপার্জন করতে পারবেন । তাছাড়াও নিজের টেম্পলেট তৈরি করে সেগুলো বিক্রি করেও ভালো পরিমাণ অর্থ উপার্জন করা যায় ।

বর্তমানে সময় web developer এর চাহিদা অনেক বেশি । সারাবিশ্বে প্রতিনিয়তই ওয়েব সাইটের সংখ্যা বেড়েই চলেছে আর প্রত্যেকটি ওয়েবসাইটি তৈরি করেন কোন একজন web developer তাই ওয়েব ডেভলপারদের মার্কেটে অনেক চাহিদা রয়েছে এবং তাদের কাজ করার প্রাইসটা অনেক বেশি । 


ওয়েব ডিজাইনার হতে হলে কি কি শেখা প্রয়োজন ?

একজন ভালো মানের এবং প্রফেশনাল ওয়েব ডিজাইনার হতে হলে যে গুলো অবশ্যই শিখতে ও জানতে হবে সেগুলো হলো ,

  • HTML
  • CSS
  • JavaScript
  • jQuery
  • Bootstrap


HTML 

HTML হলো একটি মার্কআপ ল্যাংগুয়েজ ।  HTML এর পূর্ণরূপ হাইপারটেক্সট মার্কআপ ল্যাংগুয়েজ . HTML  হলো শুধুমাত্র একটি মার্কআপ ল্যাংগুয়েজ এটি কোন programming language নয় । এই HTML এর মাধ্যমে যেকোনো ওয়েবসাইটের গোটা structure বা গঠন তৈরি করা হয় । 

CSS 

CSS  এর পূর্ণরূপ " CASCADING STYLE SHEET ". CSS এর মাধ্যমে ওয়েব সাইটের সকল style বা রূপসজ্জা করা হয় । 

HTML দিয়ে ওয়েব সাইটের গঠন তৈরি করা হলে ইন্টারনেটে বিভিন্ন ব্রাউজারে তৈরিকৃত ওয়েবসাইটটি কিরকম প্রদর্শিত হবে , font-size এবং Site bar কিভাবে show করবে , কোথায় কোন colour হবে , background image  ইত্যাদি CSS এর মাধ্যমে করা হয় । CSS এর মাধ্যমে ওয়েবসাইটকে সুন্দর এবং স্বয়ংসম্পূর্ণ করে তোলা যায় যার ফলে ওয়েবসাইটটিকে দেখতে অনেকটা সুন্দর এবং ডায়নামিক লাগে ।

JavaScript 

JavaScript একধরনের " scripting language "। JavaScript ব্যবহার করে যেকোনো ওয়েব সাইট ডায়নামিক করা হয় । 3d ইমেজ , লাইভ ব্যাকগ্রাউন্ড ইত্যাদির মাধ্যমে জাভাস্ক্রিপ্টের মাধ্যমে ওয়েবসাইটকে প্রফেশনাল লুক দেয়।  যাতে করে ওয়েব সাইটটি দেখতে আগের চেয়ে আরও সুন্দর এবং প্রফেশনাল দেখতে হয় । 

Bootstrap 

Bootstrap হলো এক ধরনের "Framework" । Bootstrap হল HTML ,  CSS , JavaScript এর একটি প্যাকেজ framework যার মধ্যে আগে থেকেই সকল ধরনের কোড লেখা থাকে । তার ফলে খুব অল্প সময়ের মধ্যে যেকোনো ওয়েব সাইট তৈরী করা যায় ।



কিভাবে web development শিখবেন ?

web-development আবার তিন ভাগে বিভক্ত 


  1. Front-end Web developer.
  2. Back-end Web developer.
  3. Full-Stack Web developer.


Front end developer

Front end developer মূলত ওয়েবসাইট এর বাইরের অংশকে বাঁচে অংশকে ভিজিটররা দেখতে পায় সেই অংশকে ডিজাইন করে । তারা HTML , CSS , Bootstrap , JavaScript ,ব্যবহার করে ওয়েব সাইটের Template কে তৈরি করে । ওয়েবসাইটের কোথায় কোন অংশে থাকবে এবং ওয়েবসাইটের ইনফরমেশন গুলো কিভাবে শো করবে তাই একজন Front end ডেভলপার করে থাকে ।


Back-end  developer

একজন Back-end  developer ওয়েবসাইটের server এবং database এর সাথে সংযুক্ত করে দেয় । Back-end  developer  যেকোনো ওয়েবসাইটকে ডায়নামিক করে তুলে । Back-end  developer ওয়েবসাইটের markup language সাথে programming language সংযুক্ত করে দেয় । 


Full-Stack developer

Front end developer এবং back end developer তাদের দু'জনার কাজ একজন Full-Stack developer করতে পারে। তিনিই একটি ওয়েবসাইটের টেম্পলেট তৈরি করে এবং সেই ওয়েবসাইটটিকে সার্ভার সাথে সংযুক্ত করে দেয় ।


Full-Stack developer হতে হলে যা যা প্রয়োজন

  • HTML.
  • CSS.
  • JavaScript.
  • PHP.
  • Python ( প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ).


Web developer হবার জন্য কি কি প্রয়োজন ?

Web developer হতে হলে আপনাকে অবশ্যই কোন না কোন programming language সম্পর্কে জানতেই হবে কিন্তু programming language সহজে জানা যায় না তবে ধৈর্য এবং কঠোর মনোবল এর সাথে শিখতে থাকলে এবং পর্যাপ্ত সময়  অবশ্যই আপনি একজন ওয়েব ডেভলপার হিসেবে আত্মপ্রকাশ করতে পারবেন । একজন ওয়েব ডেভলপার হতে হলে যা যা প্রয়োজন বা লাগবে । সেগুলো হলো,

  • আপনার নিজের একটি কম্পিউটার অথবা ল্যাপটপ প্রয়োজন হবে ।
  • প্রচুর ধৈর্য এবং ইচ্ছাশক্তি থাকতে ও কাজ শেখার এবং জানার জন্য প্রবল আগ্রহ ও মনোবল থাকতে হবে তার সাথে অনেক সময় দিতে হবে ।
  • বেসিক ফটোশপের ধারনা থাকতে হবে ।
  • কিছু সফটওয়্যার প্রয়োজন হবে যেমন , notepad plus plus , Mozilla Firefox , আরো যা লাগবে তা আস্তে আস্তে আপনি নিজেই জেনে যাবেন  ।
  • সঠিক একটি গাইডলাইন প্রয়োজন হবে ।


ওয়েব ডেভলপার হতে হলে যে বিষয়গুলো জানতে হবে সে বিষয়গুলো হলো 

  • HTML.
  • XML.
  • CSS.
  • JavaScript/ jQuery.
  • Bootstrap.
  • PHP.
  • WordPress.
  • Git.
  • Ui aur ux.
  • Photoshop.
  • SEO.

ওয়েব ডেভলপমেন্ট কোথায় থেকে শিখবেন?

w3school 

যে কোন প্রোগ্রামিং ভাষা সহ যেকোনো কোডিং শেখার জন্য বর্তমানে বিশ্বব্যাপী জনপ্রিয় প্লাটফর্ম হল w3school । HTML, CSS , JavaScript , Bootstrap সহ ওয়েব ডিজাইন শিখতে যা যা প্রয়োজন তার সবই এখান থেকে শিখতে পারবে ।

Codecademy

এটিও বিশ্বব্যাপী অনেক জনপ্রিয় একটি ওয়েবসাইট যেখান থেকে আপনি লাইফ প্রজেক্ট আকারে ওয়েব ডিজাইন শিখতে পারবেন সাথে সাথে প্র্যাকটিস করতে পারবেন এখান থেকে । 

বিভিন্ন কোচিং সেন্টার

অনেক ভালো ও বিভিন্ন কোচিং সেন্টার রয়েছে  সেখান থেকে আপনি ওয়েব ডেভলপিং এর একটি কোর্স কিনে সেই কোর্সে ভর্তি হয়েও ওয়েব ডেভলপমেন্ট শিখতে পারবেন । 

ইউটিউব 

ইউটিউব বর্তমানে অনেক ডেভলপাররা ওয়েব ডেভলপমেন্ট কোর্স করিয়ে ফ্রীতেই থাকেন । সেখানে গিয়ে আপনি কোর্স করতে পারবেন সম্পূর্ণ বিনামূল্যে । এরকম কিছু ডেভলপারের নাম হলযেমন ডেভলপার জিল্লুর , ঝংকার মাহবুব , আরও অনেককে আপনি ফলো করতে পারেন যারা সম্পূর্ণ ফ্রিতে ওয়েব ডেভলপমেন্ট কোর্স শিখায় ।

গুগোল 

গুগলে আপনি ওয়েব ডেভলপিং সম্পর্কে অসংখ্য পোস্ট আপনি দেখতে পারবেন ও শিখতে পারেন । সেখান থেকে আপনি শিখতে পারবেন ।

অ্যাপ্লিকেশন

গুগল প্লে স্টোরে অনেক ফ্রী অ্যাপ্লিকেশন পাওয়া যায় যেখান থেকে আপনি খুব সহজেই ওয়েব ডেভলপমেন্ট শিখতে পারবেন । তার মধ্যে অন্যতম হলো programming-hero অন্যতম ।


কিভাবে ইনকাম করবেন?

চাকরি করে

আপনি যদি প্রফেশনাল ওয়েব ডেভলপার হতে পারেন তাহলে বিভিন্ন আইটি ফ্রম কোম্পানিতে চাকরি করতে পারবেন । সেখান থেকে আপনি মাসশেষে 70 থেকে এক লক্ষ টাকা বেতন পেতে পারেন । 

ফ্রিল্যান্সিং করে 

ওয়েব ডেভলপমেন্ট শিখে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করতে পারবেন । পৃথিবীর প্রায় সকল দেশে ওয়েব ডেভলপারদের চাহিদা অনেক বেশি । বর্তমানে জনপ্রিয় ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্ম গুলোর নাম হল ,

নিজের থিম বিক্রি করে

আপনি web template for web element তৈরি করে সেগুলো ভালো টাকার বিক্রি করে । এরকম অনেক ওয়েবসাইট রয়েছে সেখানে আপনি নিজের থিম বিক্রি করতে পারবেন । এ রকমই একটি ওয়েবসাইটের নাম হল , theme forest

কীভাবে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শিখবেন



একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন