ক্রোম ব্রাউজারের অসাধারণ কয়েকটি টিপস এবং ট্রিকস

 আপনারা যারা ইন্টারনেট জগতে বিভিন্ন প্রয়োজনে কিংবা অপ্রয়োজনে ঘাঁটাঘাঁটি করেন তাদের জন্য ব্রাউজার খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। একেক জন একেক ধরনের ব্রাউজার ব্যবহার করতে ভালোবাসেন, কিন্তু যারা স্মার্টফোনে ইন্টারনেট ব্রাউজ করেন তাদের জন্য জনপ্রিয় একটি ব্রাউজার হলো গুগল ক্রোম। প্রায় সবার মোবাইলেই ডিফল্ট ভাবে এই ব্রাউজারটি থাকে। এটি প্লে স্টোর থেকে পাঁচ বিলিয়নের‌ও বেশি ডাউনলোডকৃত এবং ৩২ মিলিয়ন রিভিউ প্রাপ্ত একটি অ্যাপস। নিরাপত্তা, ফিচার ও গুণাগুণের দিক থেকে অনান্য ব্রাউজার থেকে ক্রোম ব্রাউজার বেশি ভালো হ‌ওয়ায় সবাই এটি ব্যবহারে সাচ্ছন্দ্য বোধ করেন। কিন্তু এখানেই শেষ নয় ক্রোম ব্রাউজারের সেটিংসে রয়েছে গুরুত্বপূর্ণ কয়েকটি ফিচার, যা প্রত্যেক ব্যাবহারকারীর জানা প্রয়োজন। এই লেখায় আমি ক্রোম ব্রাউজারের অসাধারণ কয়েকটি টিপস এবং ট্রিকস শেয়ার করবো, যা আপনাদের ইন্টারনেট ব্যবহারকে আরো স্মার্ট করে তুলবে।

ক্রোম ব্রাউজারের অসাধারণ কয়েকটি টিপস এবং ট্রিকস


ওয়েব পেজ ডাউনলোড

অনেক সময় ইন্টারনেটে গুরুত্বপূর্ণ কন্টেন্ট দেখি যেগুলো আমাদের প্রয়োজনীয়। আপনি যদি চান তাহলে ওয়েব পেজটি ডাউনলোড করে রাখতে পারবেন, এতে অফলাইনে থাকা অবস্থাতেও আপনি সেটা পড়তে পারবেন। এ কাজটি করার জন্য ক্রোম ব্রাউজারের উপরের দিকে ডান পাশের কর্ণারে যে তিনটি ডট দেওয়া আছে সেখানে ক্লিক করতে হবে। এরপর উপরে ডাউনলোডের আইকন দেখতে পাবেন সেখানে ক্লিক করলে ওয়েব পেজটি ডাউনলোড হবে, আর আপনি এটি যে কোন সময় ওপেন করতে পারবেন।


ইনকোগনিটো মোড

আমরা কোন ব্রাউজারে যা কিছু লিখে সার্চ করি তার সব‌ই ব্রাউজারে ক্যাশ মেমরিতে সেভ হয়ে থাকে, আপনি যদি চান যে আপনার ব্রাউজিং হিস্টোরি কেউ না জানুক তাহলে আপনি এই অপশনটি ব্যবহার করতে পারেন। এটা দিয়ে ইন্টারনেট ব্যবহারের ফলে আপনার কোন তথ্যই ব্রাউজারে সেভ হবে না। বিশেষ করে অন্য কারো মোবাইলে ইন্টারনেট কিংবা ফেসবুকে লগইন করলে এটা ব্যবহার করা উত্তম কারণ এতে আপনার ফেসবুকের পাসওয়ার্ড তার মোবাইলে সেভ হবে না, ফলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ থাকবে। এ কাজটি করার জন্য পূর্বের মতোই থ্রী ডটে ক্লিক করতে হবে এরপর আপনি দেখতে পাবেন যে লেখা আছে New Incognito tab সেখানে ক্লিক করে ইনকোগনিটো মোডে নিরাপদে ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।


হোম স্ক্রীনে ওয়েবসাইট

কোন ওয়েবসাইটে প্রবেশ করার জন্য আমাদের ব্রাউজারে গিয়ে ওয়েবসাইটের এড্রেস লিখে ব্রাউজার রান করাতে হয়, কিন্তু আপনি যদি আপনার প্রয়োজনীয় ওয়েবসাইটগুলি হোম স্ক্রীনে রাখেন তাহলে বার বার ব্রাউজারে গিয়ে ওয়েবসাইটের এড্রেস লিখে ব্রাউজার রান করাতে হবে না। বিশেষ করে স্যোশাল মিডিয়ার অ্যাপস গুলো অনেক ভারী হয়, ওই অ্যাপস গুলো ব্যবহার না করে ক্রোম ব্রাউজার দিয়ে ব্যবহার করলে মোবাইলে অনেক স্টোরেজ খালি থাকবে ফলে মোবাইল ও ভালো থাকবে। এ কাজটি করার জন্য যে ওয়েবসাইটটি হোম স্ক্রীনে নিতে চান সে ওয়েবসাইটে প্রবেশ করবেন। এরপর আগের মতো থ্রী ডটে গেলে নিচের দিকে লেখা দেখবেন Add to Home screen সেখানে ক্লিক করলে ওয়েবসাইটটি হোম স্ক্রীনে চলে আসবে।


আরো পড়ুন : ৩৫ টি অদ্ভুত ওয়েবসাইট


ডেক্সটপ মোড

অনেক সময় আমাদের ডেস্কটপ মোডে ইন্টারনেট ব্যবহার করতে হয়, কারণ মোবাইল মোডে অনেক সময় সবকিছু করা যায়না, বিশেষ করে ফেসবুকে এমন অনেক সেটিংস আছে যেগুলো ডেক্সটপ মোড ছাড়া হয় না। তাই মোবাইলে ডেস্কটপ মোড করার জন্য ক্রোম ব্রাউজারের থ্রী ডট অপশনে গেলে নিচের দিকে দেখতে পাবেন লেখা আছে, Desktop site সেখানে একটি বক্স আছে ওটাই চেক মার্ক দিলে ব্রাউজার ডেস্কটপ মোডে চালানো যাবে।


পাসওয়ার্ড ম্যানেজার

অনেক সময় আমাদের বিভিন্ন ওয়েবসাইটে নানান প্রয়োজনে সাইন আপ করতে হয়, পরবর্তী সময়ে সেখানে লগইন করার জন্য আমাদের ইমেইল ও পাসওয়ার্ড দরকার হয়। আপনি যদি আপনার ইমেইল ও পাসওয়ার্ড গুগল ক্রোমে সেভ করে রাখেন তাহলে পরবর্তীতে লগইন করার সময় অটোমেটিক ভাবে ফিলাপ হয়ে যাবে। তাই আপনি চাইলে এটিকে আপনার পাসওয়ার্ড ম্যানেজার হিসেবে কাজে লাগাতে পারেন। এজন্য আপনি ক্রোমের settings থেকে passwords এ যাবেন সেখানে আপনি সাইন আপ করা সব পাসওয়ার্ড দেখতে পাবেন চাইলে গুগল ড্রাইভে csv ফাইলে ইক্সপোর্ট ও করতে পারবেন।


এড্রেস

অনেক সময় আমাদের বিভিন্ন ধরনের অনলাইন রেজিস্ট্রেশন করার জন্য আমাদের নাম ও ঠিকানা দিয়ে ফরম পূরণ করতে হয়, কিন্তু যদি আপনি আপনার এড্রেস এখানে সেভ করে রাখেন তাহলে কোথাও এড্রেস লেখার অপশন আসলে এটি অটোমেটিক ভাবে ফিলাপ হয়ে যাবে, এতে আপনার ফরম পূরণের কাজ তারাতাড়ি হয়ে যাবে। এজন্য আপনি ক্রোমের settings এ গিয়ে Address and more এ প্রবেশ করবেন সেখানে আপনার এড্রেস লিখে রাখতে পারবেন।


আরো পড়ুন : শিক্ষার্থীদের জন্য সেরা দশটি অ্যাপস


ক্লিয়ার ব্রাউজিং ডাটা

ইন্টারনেট স্পীড বাড়িয়ে নেওয়ার জন্য আপনার ব্রাউজারে জমে থাকা হিস্টোরি, কুকিজ, ক্যাশ ফাইল ডিলিট করে দিতে পারেন। একাজটি করার জন্য ব্রাউজারের settings থেকে Privecy and Security অপশনে যাবেন এরপর clear browsing data এখানে আপনি কুকিজগুলো ডিলিট করে দিলে ইন্টারনেট স্পীড আগের চেয়ে বৃদ্ধি পাবে।


থিম

ক্রোম ব্রাউজার সাধারণত ডিফল্ট ভাবে হোয়াইট থিমে থাকে, কিন্তু আপনি ক্রোমের settings থেকে theme অপশনে গিয়ে এই ডার্ক মোড করতে পারবেন। যাদের দীর্ঘসময় ধরে ইন্টারনেট ব্যবহার করার অভ্যাস তাদের জন্য এটি ভালো, এতে চোখ ভালো থাকবে।


ফাইল ম্যানেজার

এটি খুবই মজার একটি ট্রিক্স। আপনি চাইলে আপনার ক্রোম ব্রাউজার দিয়েও আপনার মেমরি কার্ডে প্রবেশ করে অডিও, ভিডিও এবং বিভিন্ন ফাইল ওপেন করতে পারবেন, অথবা আপনার বন্ধুদের মোবাইলে যদি ফাইল ম্যানেজার লক করা থাকে তাহলে এই উপায়ে তার ফাইল ম্যানেজারে ঢুকে তাকে অবাক করে দিতে পারবেন। এজন্য ক্রোম ব্রাউজারে গিয়ে file:///sdcard লিখে ব্রাউজার রান করেন। আর এটা করার জন্য কোন ইন্টারনেট কানেকশন থাকা লাগবে না, অফলাইনেই এটা করতে পারবেন।


কোডিং করুন

আপনি কোডিং শিখতে চাইলে আপনার ক্রোম ব্রাউজার দিয়েই তা করতে পারবেন। এই আইডিয়াটি পেয়েছিলাম বাংলাদেশের জনপ্রিয় ওয়েব ডেভেলপার ঝংকার মাহবুব এর কাছ থেকে, আপনি যদি আপনার ক্রোম ব্রাউজারে https://www.jhankarmahbub.com/console/ লিখে ব্রাউজার রান করান তাহলে কোডিং লেখার জন্য নোটপ্যাড পেয়ে যাবেন। সেখানে ইন্টারনেট সংযোগ ছাড়াই কোডিং করতে পারবেন।

আরো পড়ুন : বিদেশি মুভি ডাউনলোড ও বাংলা সাবটাইটেল যুক্ত করুন

কিভাবে এই কাজগুলো করতে হয় তা না বুঝতে পারলে এই ভিডিওটি দেখুন :



আশাকরি এই লেখাটি আপনাদের উপকারে আসবে। যদি এই আর্টিকেলটি আপনাদের ভালো লাগে তাহলে কমেন্টে আপনাদের মতামত জানাতে পারেন অথবা কোথাও বুঝতে সমস্যা হলে জানাবেন।




একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন