শিক্ষার্থীদের জন্য সেরা দশটি অ্যাপস

 শিক্ষার্থীদের জন্য সেরা দশটি অ্যাপস

বর্তমান সময়ে কমিউনিকেশনের সবচেয়ে বহুল প্রচলিত ও সহজ উপায় হলো অনলাইন। করোনা ভাইরাসের পর থেকে এর ব্যবহার বৃদ্ধি পেয়েছে। মিটিং, আড্ডা, পড়াশোনা সব অনলাইনেই বেশি হচ্ছে এখন। স্কুল-কলেজ সব বন্ধ তাই ক্লাস হয় জুম অ্যাপে, মিটিং হয় জুম অ্যাপে। এর জন্য প্রয়োজন ডেক্সটপ কিংবা স্মার্টফোন। আপনি এই মুহূর্তে এই লেখাটি হয়তো আপনার স্মার্টফোন কিংবা ডেক্সটপে পড়ছেন। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে পুরো লেখাটা পড়বেন কারণ এই লেখায় আমি এমন দশটি অ্যাপস নিয়ে কথা বলবো যেগুলো ব্যবহারে আপনার পড়াশোনা অনেক সহজ হয়ে যাবে।


১. YouTube

সব অ্যান্ড্রয়েড মোবাইলেই ইউটিউব অ্যাপসটি আছে, আমি মনে করি আপনারা সবাই এটি ব্যবহার করেন। যদি না থাকে তাহলে প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিবেন। এটি ছাত্র-ছাত্রীদের জন্য অনেক প্রয়োজনীয় একটি অ্যাপস। এখানে কি না আছে! সব ধরনের ভিডিও আপনি এখানে পাবেন। ইউটিউবে শিক্ষামূলক অনেক চ্যানেল আছে, ওসব চ্যানেলের ভিডিও দেখলে আপনার প্রাইভেট/কোচিং এর টাকা বেঁচে যাবে। ইউটিউবে আপনি সব ক্লাসের এবং সব বিষয়ের উপরেই ভিডিও পাবেন, যা দেখলে আপনার পড়াশোনায় অনেক উন্নতি হবে।


২. Robi 10 Minute School

রবি টেন মিনিট স্কুল হলো বাংলাদেশের সবচেয়ে বড়ো অনলাইনভিত্তিক শিক্ষামূলক প্লাটফর্ম। এর প্রতিষ্ঠাতা আয়মান সাদিক এটি ২০১৫ সালে চালু করেন। এ পর্যন্ত তাদের শিক্ষার্থী সংখ্যা এক মিলিয়নের‌‌ও বেশি। তারা তাদের ইউটিউব চ্যানেল ও ফেসবুক পেজে শিক্ষামূলক ভিডিও প্রকাশ করে থাকে। তাদের অ্যাপসটি এক মিলিয়নের বেশি ডাউনলোড করা হয়েছে। অ্যাপসটির মাধ্যমে আপনি যেকোন ক্লাসের ভিডিও পাবেন। এছাড়াও বিসিএস, আই‌ইএলটি‌এস, স্পোকেন ইংলিশ, কমিউনিকেশন স্কিল ও অন্যান্য বিষয়ের উপর ভিডিও টিউটোরিয়াল পাবেন। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অ্যাপসটি আপনার জন্য অনেক উপকারী হবে বলে আমি মনে করি।


৩. Bangla dictionary

ছোট বেলায় আমারা ইয়া মোটা ডিকশনারী থেকে ইংরেজি শব্দের অর্থ খুঁজে বের করতাম। কিন্তু এখন একটি অ্যাপসেই সব সমাধান। হাতে মোবাইল থাকলে যখন ইচ্ছা তখনই ইংরেজি অর্থ খুঁজে নিতে পারেন। এখানে আপনি বাংলা থেকে ইংরেজি এবং ইংরেজি থেকে বাংলা সব শব্দের অর্থ খুঁজে পাবেন। এছাড়াও আপনি এখানে কুইজ গেমসের মাধ্যমে নিজের দক্ষতা যাচাই করে দেখতে পারবেন। এটা আমার অনেক উপকার করে।


৪. Grammarly

যাদের ইংরেজিতে কোন কিছু লেখার প্রয়োজন হয় আর যদি তারা ইংরেজিতে একটু কাঁচা হয় তাহলে এই অ্যাপসটি তাদের জন্য। ইংরেজিতে কোন কিছু লেখার সময় যদি কোন বাক্য বা শব্দ ভুল হয় তাহলে এটা আপনার লেখা ঠিক করে দেবে। নির্ভুল ভাবে কোন কিছু লেখার জন্য এই অ্যাপের বিকল্প নেই।


৫. Google translate

বাংলা থেকে ইংরেজিতে কিংবা ইংরেজি থেকে বাংলায় অনুবাদের জন্য এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন। শুধু ইংরেজিতে নয় এটি দিয়ে একশোটির বেশি ভাষায় অনুবাদ করা যায়। এটি দিয়ে তিন ভাবে অনুবাদ করা যায়, লিখে অনুবাদ করা যায়, মোবাইলের ক্যামেরা কোন লেখার উপর ধরে স্ক্যান করার মতো করে অনুবাদ করা যায় এছাড়াও আপনি মুখে কথা বলে অনুবাদ করতে পারবেন।


৬. English listening and speaking

যারা ইংরেজিতে দক্ষ হতে চায়, তাদের জন্য এই অ্যাপসটি অনেক হেল্পফুল হবে বলে আমি মনে করি। ইংরেজি শেখার জন্য প্লে স্টোরে যতোগুলো অ্যাপস আছে সবগুলোর চেয়ে এটা অনেক কার্যকরী অ্যাপস। এর ভেতরের ফিচারগুলো অনেক সহজ ও সুন্দর। কি নেই এখানে! ইংরেজি শেখার সব উপকরণ‌‌ই আছে এখানে। একবার ব্যবহার করলেই বুঝতে পারবেন।

বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট সমূহ

৭. keep note

কোন কিছু নোট করার প্রয়োজন হলে এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন। গুগলের এই অ্যাপসটি অফলাইনে‌ই ব্যবহার করতে পারবেন। এখানে নোট করার সুবিধা হলো আপনার মোবাইল হারিয়ে গেলে বা নষ্ট হলেও আপনার লেখা হারাবে না জিমেইল অ্যাকাউন্ট থাকার ফলে।


৮. Moon reader

প্রযুক্তির যুগে একটি স্মার্টফোনেই সব কাজ করা যায়, আপনি চাইলে আপনার সমস্ত পাঠ্য ব‌ই মোবাইলেই রাখতে পারবেন। এতে যে সুবিধা হবে সেটা হলো আপনি বাসে বসেও পড়তে পারবেন, এজন্য দরকার পিডিএফ রিডার। মুন রিডার হলো পিডিএফ বুক পড়ার জন্য অসাধারণ একটি অ্যাপস। একবার ব্যবহার করলেই বুঝতে পারবেন।

বাংলাদেশের জনপ্রিয় ওয়েবসাইট সমূহ


৯. photomath

বীজের গণিতের অংক সমাধান করতে পারছেন না? আর চিন্তা নেই, এখন আপনি ফটো ম‌্যাথ ব্যবহার করে খুব সহজেই বীজ গণিতের অংক সমাধান করতে পারবেন। এখানে প্রবেশ করে ক্যামেরা আইকনটিতে ক্লিক করে ক্যামেরা অন করে প্রশ্নের উত্তর মোবাইলটি ধরুন এতেই কাঙ্ক্ষিত ফলাফল পেয়ে যাবেন। অ্যালজেবরা ছাড়াও অন্যান্য গণিতের সমস্যা সমাধানে এটি বেশ কার্যকরী।


১০. ClevCalc calculator

আমি এটাকে বলব একের ভেতর সব। যেকোন ধরনের হিসাব নিকাশ করার জন্য এই ছোট্ট অ্যাপসটিই যথেষ্ট। কি না করা যায় এখানে! সাধারণ হিসাব, ইউনিট, কারেন্সি, ডিসকাউন্ট, টিপ, ডেট, ফুয়েল কস্ট, জিপিএ, পার্সেন্ট, হেলথ, হেক্সাডিসিমেল, টিপ সব হিসাব‌ই করতে পারবেন।


শিক্ষার্থীদের জন্য আরো অনেক অ্যাপস‌ই আছে। কিন্তু সবগুলো নিয়ে তো আর লেখা সম্ভব নয়, তাই আমি চেষ্টা করেছি অতি প্রয়োজনীয় ও সেরা অ্যাপসগুলো নিয়ে লিখতে। অ্যাপসগুলো ব্যবহার করে যদি আপনাদের কোন উপকার হয় তাহলেই মনে করব আমার লেখা সার্থক হয়েছে।

শিক্ষার্থীদের জন্য সেরা দশটি অ্যাপস


Post a Comment